Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st August ২০১৬

সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


প্রকাশন তারিখ : 2016-02-11

সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি (Government Perfomance Management System) বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।

 

 

          পৃথিবীর বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা-দায়বদ্ধতা বৃদ্ধির মাধ্যমে রাষ্ট্রের অভীষ্ট লক্ষমাত্রা অর্জনের জন্য ফলাফলভিত্তিক কর্ম সম্পাদন ব্যবস্থাপনা চালু রয়েছে। বর্তমান সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের উদ্দেশ্যে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করার মাধ্যমে অবাধ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দারিদ্র বিমোচন করাই এ সরকারের প্রধান লক্ষ্য। এ লক্ষ্যে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানসমূহের জন্য কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তিত হয়েছে। এ পদ্ধতির আওতায় গত ২৩/০৯/২০১৫ তারিখে বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের একটি বার্ষিক কর্মসম্পদান চুক্তি (Annual Performance Agreement) স্বাক্ষরিত হয়েছে। এর অংশ হিসেবে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের কর্মকর্তাদের সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি (GPMS) এর উপর দক্ষতা বৃদ্ধির জন্য আজকের এই কর্মশালা আয়োজন করা হয়েছে।

 

 

          বার্ষিক কর্ম সম্পাদন ও GPMS চুক্তি বাস্তবায়নের সুবিধার্থে এ দপ্তরে ইতিমধ্যে তাদের সেবাদান কার্যক্রম যুগোপযোগী ও সহজীকরণের জন্য তাদের সেবাসমূহ Online প্রক্রিয়ার বাস্তবায়নের জন্য IFC এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে, যা এখন বাস্তবায়নাধীন। আমরা আশা রাখি আন্তজার্তিক বাণিজ্য প্রতিযোগিতায় বাংলাদেশকে সুষ্ঠুভাবে মোকাবেলার জন্য ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে জড়িত প্রতিষ্ঠানসমুহকে দক্ষ করে গড়ে তোলার অগ্রযাত্রায় আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের প্রধান নিয়ন্ত্রক ও তার সহকর্মীবৃন্দ কর্তৃক গৃহিত পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়।

 

          সততা, দক্ষতা ও দায়িত্বশীলতার সাথে সেবাদান কার্যক্রম অব্যহত রাখতে এ দপ্তরের এই ধরনের প্রশিক্ষণ কার্যক্রমে ধারাবাহিকতা থাকবে, এ আমাদের প্রত্যাশা। আমরা আরো আশা করবো অত্র দপ্তর অদূর ভবিষ্যতে সেবা দানের ক্ষেত্রে দেশের অনুকরণীয় প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নিবে।